বিনোদন

ঘুরতে যাওয়ার জন্য টাকা জমানোর সহজ কৌশল

শীত মানেই ঘোরাঘুরির মৌসুম। এ সময় প্রকৃতি তার সৌন্দর্য মেলে ধরে। শীতে ঘোরাঘুরি করার মজাই আলাদা। এখন ঘুরতে যাওয়ার পরিকল্পনা মানেই পাহাড়, ঝরনা ও সমুদ্র দেখা। তবে বাজেট স্বল্পতার কারণে অনেকেই অন্যের ঘুরতে যাওয়ার ছবি দেখে আফসোস করেন।

ঘুরতে যাওয়ার জন্য মোটা অঙ্কের টাকা খরচ হওয়াটাই স্বাভাবিক। আর এ সময় পর্যটনকেন্দ্রে থাকা-খাওয়ার খরচটাও বাড়তি। তাই সব মিলিয়ে পুষিয়ে ওঠা বেশ কষ্টের।
যদিওবা ঘুরতে যেতে হয়; কারো কাছ থেকে টাকা ধার চাইতে হয়। পরে আবার ধার মেটাতে গিয়েও অন্য মাসে হাত ফাঁকা হয়ে যায়।

jagonews24

এজন্য সবচেয়ে বুদ্ধিমানের কাজ হলো ঘুরতে যাওয়ার জন্য একটি ফান্ড তৈরি করা। যদিও প্রতিদিনের টাকা বাঁচিয়ে আলাদা একটি বাজেট তৈরি করাও বেশ কঠিন।

তবে একটু সাশ্রয়ী হলে বেড়াতে যাওয়ার জন্য বেশ কিছু টাকা আপনি অনায়াসেই সঞ্চয় করতে পারেন। জেনে নিন ভ্রমণের জন্য টাকা জমানোর কৌশল সম্পর্কে-

নিজেই একটি ফান্ড তৈরি করুন। প্রতি মাসে একটা নির্দিষ্ট পরিমাণ টাকা ‘ট্রাভেল ফান্ডে’ জমা রাখুন। ঘুরতে যাওয়ার সময় টাকার খোঁজে এদিক-ওদিক হাত পাততে হবে না। নিজের জমানো টাকা দিয়েই ঘুরে আসতে পারবেন পছন্দের স্থানে।

খেয়াল রাখবেন অফ সিজন কখন? আপনি যে স্থানে ঘুরতে যেতে চাচ্ছেন; সেখানকার অফ সিজন চলাকালীন ঘুরে আসুন। তাহলে অর্ধেকেরও কম খরচে ঘুরে আসতে পারবেন।

ট্রাভেল এজেন্সিগুলো অনেক সময় নানা ধরনের ছাড় দিয়ে থাকে। ওই সময় যদি আপনি যেতে পারেন; তাহলে অনেক কম টাকায় ঘুরে আসতে পারবেন।

jagonews24

ভ্রমণে গিয়ে সবচেয়ে বিপত্তি ঘটে হোটেল ঠিক করার সময়। অনেক হোটেলেই কম মূল্যে থাকার সুযোগ মেলে। তবে না জানায় হাতের কাছে থাকা হোটেলেই উঠে পড়েন সবাই। তখন বেশি ভাড়া দিয়ে থাকতে হয়। এজন্য কোথাও যাওয়ার আগে সেখানকার হোটেলের ভাড়া সম্পর্কে জানুন। সরাসরি গিয়েও হোটেলের রুম দেখে দরদাম করে ভাড়া নিতে পারেন।

অনেক সময় হোটেল থেকে গাড়ি ভাড়া নেয়ার ব্যবস্থা থাকে। সেটা না করে নিজেরাই বাইরে থেকে গাড়ি ভাড়া করুন, এতে খরচ অনেকটাই কমে যাবে।

বর্তমানে অনলাইনে অনেক ট্রাভেল গ্রুপের সন্ধান মেলে। চাইলে পছন্দের জায়গায় তাদের সঙ্গে বেড়াতে যেতে পারেন। এতে সব খরচই কমে যাবে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button