অ’বৈ’ধ শ্রমিকদের দারুণ সুখবর দিল মালয়েশিয়া

আন্তর্জাতিক

করোনাভাইরাসের কারণে পুরো বিশ্ব এখন অর্থনৈতিক সং’ক’টে’র আ’শ’ঙ্কা’য় রয়েছে। সেদিক থেকে ব্যতিক্রম নেই দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়া। করোনার সং’ক’ট মো’কা’বি’লা’য় ইতিমধ্যে বিভিন্ন দেশ অনেক রকম প্রস্তুতি ও পরিকল্পনা হাতে নিয়েছে। ক্ষ’তি’গ্র’স্ত দেশগু'লোতে সাধারণ নাগরিকদের পাশাপাশি, বিশেষ করে অ’বৈ’ধ’ভা’বে বসবাসকারীরা আছেন চরম বি’পা’কে। তাদের কথা মাথায় রেখেই মালয়েশিয়ায় বসবাসরত অ'ভিবাসীদের নাগরিক আ’ই’নে কিছুটা বিশেষ সুবিধার ঘোষণা আসতে পারে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হা'মজা জাইনুদ্দিন।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৮ জুন) মন্ত্রীর কার্যালয়ে শতদিন উদযাপন উপলক্ষে এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। তিনি জানান, বর্তমানে যেসব অ’বৈ’ধ বিদেশী কর্মীরা পারমিট না থাকার কারণে বিভিন্ন সময়ে চলা অ'ভিবাসন বিভাগের ধরপাকড় অ’ভি’যা’নে আ’ট’কা পড়ে জে'লে ব’ন্দি রয়েছেন শুধুমাত্র তাদেরকে নিয়োগকর্তা কর্তৃক অ'ভিবাসন আইনের নিয়মকানুন মেনে বৈধতা দেওয়া হবে। তবে মনে রাখতে হবে দেশটিতে যেসকল বিদেশী কর্মী বিভিন্ন সময়ে বে’আ’ই’নি’ভাবে বসবাস ও অন্যত্রে কাজ করতে গিয়ে আ’ট’ক হয়েছে শুধুমাত্র তাদের নিয়োগ দেওয়া যেতে পারে তবে অ’প’রাধী রেকর্ডযুক্ত কোন বিদেশী কর্মী এই সুযোগের আওতায় থাকবে না।

অন্যদিকে, এই সব পরিকল্পনা কতটুকু সম্ভব হবে সেটি ইমিগ্রে'শন বিভাগ ও অন্যান্য সংশ্লিষ্ট সংস্থাগু'লির সাথে আলোচনার বি'ষয় রয়েছে। তবে অবৈ'ধ বিদেশী কর্মীদের বৈধতা দেয়ার ব্যাপারে তার অবস্থান ইতিবাচক। তিনি এ ব্যাপারে খোলাখুলি কথা বলতে চান বিভিন্ন মন্ত্রণালয়ের সাথে।
তিনি আরো বলেন, বর্তমানে মালয়েশিয়ায় প্রায় ২২ লাখের মতো বিদেশী শ্রমিক বৈধভাবে বসবাস করছেন। চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত ১৭ হাজার ২২৬ জন অ’বৈ’ধ অ'ভিবাসীকে আট'ক করেছে দেশটির অ'ভিবাসন বিভাগ। এসময় অ’বৈ’ধ বিদেশি কর্মী নিয়োগ দেয়ার অ’পরাধে ২৪৩ নিয়োগকারীকে গ্রে'’'প্ত া’র করা হয়েছে।

Facebook Comments