স্বাস্থ্য টিপস

যে সকল খাবার ত্বক সুন্দর রাখে !

নারীদের কাছে তাদের ত্বক সুন্দর রাখা অনেক পছন্দের। তবে এখন যুগ বদলেছে, শুধু নারীরাই নয় বরং পুরুষরাও চান ত্বক সুন্দর রাখতে। তবে অতিরিক্ত ধুলাবালির কারণে সকলের মধ্যেই কমবেশি ত্বক সুন্দর রাখার জন্য সচেতনতা তৈরি হচ্ছে। যত্ন না নিলে ক্রমেই চেহারার অনেক বেশি ক্ষতি হচ্ছে। যদিও সবসময় মুখ ধোয়া বা ফেস ওয়াস ব্যবহার হয়ে উঠে না। কিন্তু নিজের খাদ্য তালিকায় এই ৩ টি খাবার রাখলেই পাওয়া যাবে সুস্থ ত্বক।

  • প্রতিদিনের খাদ্য তালিকায় অন্তত একটি করে গাজর রাখা উচিত। গাজরে আছে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন; যা মুখের ত্বক মসৃণ করতে বরাবরই খুব কার্যকর। গাজর মুখের ত্বককে ধীরে ধীরে ফর্সাও করে তোলে। মুখের তেল তেল ভাব কমাতেও গাজর যাদুকরী ভূমিকা রাখে। মুখের ভাঁজ কমাতে ও বয়সের ছাপ ও কমিয়ে আনে।
  • কাঠ বাদাম ত্বককে মোলায়েম করে। এছাড়াও হাত পায়ের নখকে করে তোলে জীবন্ত ও আকর্ষণীয়। শুধু ত্বক এবং নখকেই নয় বরং চুলকেও করে আগের থেকেও ঘন ও কালো।
  • প্রায় সকলের জানা টক দই চুলের যত্নে অনেক উপকারী, অনেকে ব্যবহার করেও আসছেন অনেক কাল থেকেই। কিন্তু টক দই প্রতিদিন খেলে মুখের ত্বক অনেক বেশি উজ্জ্বল হয়, এটা হয়তো অনেকের কাছেই সম্পূর্ণ নতুন। দই মুখের ত্বকের বয়স কমিয়ে আনে এবং ত্বককে করে তোলে তরুণ। প্রতিদিন অন্তত ২ চামচ করে টক দই খাওয়া ত্বকের জন্য ভালো।
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button