অন্যান্য

যেভাবে ছাদ বা বাগানের টবের জন্য মাটি তৈরি করবেন ।

বর্তমানে অনেকেই টবে ছাদ বাগান করতে আগ্রহী। কিন্তু এর মাটি তৈরির পদ্ধতি ভালো করে না জানার কারণে সফল হতে পারেন না। তাই উৎসাহ হারিয়ে ফেলেন। তারা ছাদবাগানে টবের জন্য মাটি তৈরির সহজ কৌশল জেনে নিন। সঠিকভাবে মাটি তৈরি করতে পারলে গাছ প্রয়োজনীয় পুষ্টি পায় এতে ফলনও ভালো হয়।

এঁটেল বা বালি মাটি মেশানো: আপনার মাটি যদি এঁটেল (শক্ত মাটি) হয়, তাতে বালি মাটি মিশাতে হবে। আর মাটি যদি বালি হয়, তাতে এঁটেল মাটি মেশাতে হবে। মোট কথা যে কোনো প্রকার মাটিকে দো-আঁশ মাটিতে রূপান্তর করতে হবে। মাটি ঝুর ঝুরে হলেই তা দো-আঁশ মাটি হয়েছে বুঝবেন।

মাটিতে জৈব সার মিশানো: মাটি এঁটেল বা বালি হোক, উভয়ক্ষেত্রে প্রচুর পরিমাণে জৈব সার মিশাতে হবে। স্বাভাবিক মাটির সঙ্গে কমপক্ষে চারভাগের একভাগ জৈবসার মিশাতে হবে। এতে করে মাটিতে অবস্থিত জীবাণু সক্রিয় থাকবে।

এঁটেল বা বালি মাটি হলে এর পরিমাণ আরো বাড়াতে হবে। মাটির অর্ধেক পরিমাণ হলে ভালো হয়। জৈব সার হিসেবে ভার্মিকম্পোস্ট সবচেয়ে ভালো। বাড়িতে তৈরি আবর্জনা পচা সার বা পচা গোবর সারও দেয়া যায়।

রাসায়নিক সার মিশানো: ছাদের জন্য হাফ ড্রাম এবং মাটির জন্য ২ ফুট বাই ২ ফুট ১.৫ ফুট আকারের গর্তে হাফ ড্রামে প্রায় ১২০-১৫০ কেজি (৩-৪ বস্তা প্রায়) মাটি ধরে। উভয়ক্ষেত্রে মাটির সঙ্গে ৩০-৫০ কেজি জৈব সার, ১২০-১৫০ গ্রাম টিএসপি, ৮০-১০০ গ্রাম (২-৩ মুঠ প্রায়) পটাশ, ৪০-৫০ গ্রাম (১.০-১.৫ মুঠ প্রায়) জিপসাম, ১০-১৫ গ্রাম (১.৫-২.০ চা চামচ প্রায়) করে বোরণ ও দস্তা সার ভালোভাবে মিশিয়ে ১৫ দিন ঢেকে রাখবেন। পনের দিন পর পুনরায় মাটি ভালোভাবে মিশিয়ে কয়েকঘণ্টা খোলা রেখে চারা রোপণ করবেন।

মাটি শোধন করা : মাটি তৈরির সময় শোধনের কাজটি সেরে নেয়া যেতে পারে। এ জন্য উপরোক্ত পরিমাণ মাটির সঙ্গে ১০ গ্রাম (১.০-১.৫ চা চামচ) হারে দানাদার কীটনাশক এবং কার্বেন্ডাজিম গ্রম্নপের ছত্রাকনাশক মিশিয়ে দেয়া যেতে পারে। এতে করে নেমাটোড বা কৃমি এবং ছত্রাক দমন করা সম্ভব হবে।

দানাদার কীটনাশকের পরিবর্তে জৈব কীটনাশক বায়োডার্মা সলিড প্রয়োগ করা যেতে পারে। সে ক্ষেত্রে প্রতি কেজি ভার্মিকম্পোস্টের সঙ্গে ১-২ গ্রাম হারে বায়োডার্মা মিশিয়ে ১৫ দিন রেখে দিতে হবে। পনের দিন পর সার মিশ্রিত মাটির সঙ্গে বায়োডার্মা মিশ্রিত ভার্মিকম্পোস্ট মিশাতে হবে।

এভাবে ছাদ বাগানের টবের জন্য আদর্শ মাটি তৈরি করা যেতে পারে। হাতে সময় থাকলে এভাবে মাটি তৈরি করে চারা লাগানো ভালো। সময় না থাকলে শুধুই জৈব সার মিশিয়ে চারা লাগানো যায়।

সে ক্ষেত্রে নিয়মিতভাবে সঠিকমাত্রায় সার প্রয়োগ করতে হবে। ইউরিয়া সার চারা রোপণের পর ভালোভাবে লেগে গেলে কয়েক কিস্তিতে প্রয়োগ করতে হবে।

ছাদ বাগানের টবের মাটি নিয়ম মেনে তৈরি করতে পারলে আপনি ভালো ফলন পাবেন।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button