বাংলাদেশ

৮ম শ্রেণির ছাত্র আবির ২ লাখ টাকা পেল সার্চ ইঞ্জিন তৈরি করে

সার্চ বিডি নামক সার্চ ইঞ্জিন তৈরি করায় সিরাজগঞ্জের শাহজাদপুর সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্র আবির আবেদীন খানকে ২ লাখ টাকার চেক দেয়া হয়েছে। মঙ্গলবার (১৯ জানুয়ারি) তরুণ উদ্ভাবক আবির আবেদীন খান ও তার পিতার হাতে ২ লাখ টাকার চেক তুলে দেয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

আবির আবেদীন খান জানায়, তার সার্চ ইঞ্জিন প্রকল্পটি ডিজিটাল মেলা ২০২০-এ সিরাজগঞ্জ জেলায় প্রথম স্থান লাভ করে। পরবর্তীতে বাংলাদেশ সরকারের এটুআই প্রকল্পে আবেদন করলে অনলাইনে ইন্টারভিউ নেয়া হয়। শনিবার (১৬ জানুয়ারি) তার নামে ২ লাখ টাকা অনুদান বরাদ্দ দেয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

আবির আরও জানায়, www.searchbd.net এই ঠিকানায় গিয়ে সার্চ ইঞ্জিনটি ব্যবহার করা যাবে। বাংলাদেশের তৈরি প্রথম সার্চ ইঞ্জিন পিপিলিকা। তার ইচ্ছা বড় হয়ে একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার হওয়া।

শাহজাদপুর সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সাইফুল ইসলাম বলেন, ‘আবির আমাদের স্কুলের গর্ব। ওর কৃতিত্বের জন্য আমি স্কুল থেকে ওকে বিশেষভাবে পুরস্কৃত করব।’

আবিরের কৃতিত্বের জন্য শুভেচ্ছা জানান শাহজাদপুর উপজেলা আইসিটি সহকারী প্রোগ্রামার মাহবুবা আলম বীথি।

উপজেলা নির্বাহী অফিসার শাহ মো. শামসুজ্জোহা বলেন, ‘আবির শুধু আমাদের শাহজাদপুরের গর্ব নয়, বাংলাদেশের গর্ব। বাংলাদেশ সরকার তার কাজের মূল্যায়ন করায় আমি অনেক খুশি।’

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button