বাংলাদেশ

আল্লাহর ৯৯ নামের দৃষ্টিনন্দন স্তম্ভ হচ্ছে রংপুরে

আল্লাহ তাআলার ৯৯টি গুণবাচক নাম সমৃদ্ধ দৃষ্টিন্দন স্তম্ভ নির্মিত হচ্ছে রংপুরে। থাকছে স্বয়ংক্রিয় শব্দ ব্যবস্থা। বৈদ্যুতিক আলোক সজ্জা ও ক্যালিওগ্রাফি। এটির নির্মাণ কাজ প্রায় শেষ দিকে। বাকি কাজ সম্পন্ন হলেই সংসদ সদস্য আশিকুর রহমানের দেয়া সময়ে তা আনুষ্ঠানিকভাবে দর্শনার্থীদের জন্য উম্মোচন করা হবে।

রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার খোড়াগাছ ইউনিয়নের রুপসি পাঁচমাথার মোড়ে নির্মাণ করা হচ্ছে এ স্তম্ভ। দৃষ্টিনন্দন স্তম্ভটিতে আল্লাহর ৯৯টি গুণবাচক নাম সুন্দর আরবি বর্ণে উচ্চারণসহ স্থাপন করা হয়েছে। গোলাকার বেদীর ওপর নির্মিত সুউচ্চ স্তম্ভটি উপর থেকে বাংলা উচ্চারণসহ আরবিতে আল্লাহর গুণবাচক নামগুলো সন্নিবেশিত করা হচ্ছে।

খোড়াগাছ ইউনিয়নের চেয়ারম্যান আসাদুজ্জামানের নিজস্ব ড্রয়িং ও ডিজাইনে আল্লাহর গুণবাচক নামের এ ভাস্কর্যটি নির্মিত হচ্ছে। নির্মাণাধীন স্তম্ভটির কিছু কারুকাজ এখনও বাকি।

২ ফুট বর্গাকৃতিতে পুরো স্তম্ভটির উচ্চতা ২৭ ফুট। এর মধ্যে ২২ ফুটের মধ্যে অলঙ্কৃত করা হয়েছে আল্লাহর ৯৯টি গুণবাচক নাম। এ স্তম্ভটির চূড়ায় ৫ ফুটের মধ্যে লেখা থাকবে ‘আল্লাহু’।

খোড়াগাছা ইউনিয়নের চেয়ারম্যান আসাদুজ্জামানের তত্ত্বাবধানে ২০২০ সালের আগস্টে স্তম্ভটির নির্মাণকাজ শুরু হয়। শুধু ধর্মীয় ভাবাবেগ থেকেই তিনি এ স্তম্ভটির নির্মাণকাজ শুরু করেন। অল্প কিছু কাজ বাকি আছে, তা সম্পন্ন হওয়ার পরই আনুষ্ঠানিকভাবে এটি উন্মোচন করা হবে এ ভাস্কর্য।

এ স্তম্ভটিতে থাকবে
বড় করে ক্যালিওগ্রাফি করা ‘আল্লাহু’ শব্দসহ অন্যান্য দৃষ্টিনন্দন ক্যালিওগ্রাফি। নান্দনিক বৈদ্যুতিক আলোক সজ্জায় সাজানো হবে এটি। এতে স্বয়ংক্রিয় সাউন্ড সিস্টেমও থাকবে। দিন-রাত ২৪ ঘণ্টাই আল্লাহর গুণবাচক নামগুলো উচ্চারিত হবে। বিদ্যুৎ না থাকলেও যাতে এতে স্বয়ংক্রিয়ভাবে আল্লাহর গুণবাচক নাম ও আলোক সজ্জা অব্যাহত থাকে সে জন্য স্থাপন করা হবে আইপিএস সংযোগ।

স্তম্ভটির কাজ শেষ হলে এটি দেখতে অনেক দৃষ্টিনন্দন ও সৌন্দর্য বাড়াবে। ধর্মপ্রাণ মুসলমানসহ অনেকেই এটি দেখতে আসবেন বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, পুরো স্তম্ভটির নির্মাণকাজ শেষ হলে স্থানীয় সংসদ সদস্য আশিকুর রহমানের সময় অনুযায়ী এটি আনুষ্ঠানিক উন্মোচনের উদ্বোধনী অনুষ্ঠান করা হবে। ইতিমধ্যে প্রতিদিন বিভিন্ন স্থান থেকে দর্শনার্থীরা এ স্তম্ভটি দেখতে আসছেন।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button