বেসিনের পাইপে ময়লা আটকে পানি জমেছে? সমাধান করুন এক চামচ লবণেই….

বেসিনের পাইপে ময়লা জমে পানি নির্গমন বন্ধ হয়ে যাওয়ার সমস্যা প্রায়ই দেখা যায়। এই বিরক্তিকর সমস্যা সৃষ্টি হলে পড়তে হয় বিড়ম্বনায়। এর ফলে বাজে গন্ধও ছড়ায়। এই সমস্যা থেকে রক্ষা পেতে অনেকেই প্লাম্বারের সহায়তা নিয়ে থাকেন। জানেন কি, রান্নাঘরে থাকা খুব সাধারণ কিছু উপকরণ দিয়ে খুব সহজেই আপনি এই সমস্যা থেকে রক্ষা পেতে পারেন। চলুন তবে জেনে নেয়া যাক সেই সহজ উপায়গুলো-

১।রান্নাঘরের সিঙ্কে বা বেসিনের পাইপে ময়লা জমে পানি যাওয়ার পথ বন্ধ হয়ে যাওয়ার সমস্যা সমাধেন ডিম বেশ কার্যকর। এক্ষেত্রে ডিমের খোসা খুব মিহি করে গুঁড়া করে সিঙ্কে বা বেসিনের ছাঁকনির মধ্যে দিয়ে দিন। বেশি করে পানি ঢেলে দিন। নিমিষেই পাইপের ভেতরে জমে থাকা ময়লা দূর হবে।

২।বেসিনের ড্রেনে আধা কাপ লবণ ঢেলে দিন। দুই লিটার পানি ফুটিয়ে গরম পানি ঢেলে দিন ঠিক আধা ঘণ্টা পর। ধীরে ধীরে ঢালবেন পানি। দুই লিটার পানি ঢালা হলে আরও খানিকটা গরম পানি ঢালুন যেন লবণ পুরোপুরি দূর হয়। লবণের সঙ্গে সঙ্গে দূর হবে জমে থাকা ময়লাও।

৩।পানি ফুটিয়ে কয়েক চামচ ডিটারজেন্ট মেশান। ফেনা উঠে গেলে ঢেলে দিন বেসিনে। এটিও পাইপে জমে থাকা ময়লা দূর করতে সাহায্য করবে।
৪।আধা কাপ বেকিং সোডা দিয়ে দিন বেসিনের নেটের ওপরে। কিছুক্ষণ অপেক্ষা করে এক কাপ সাদা ভিনেগার ঢেলে দিন। শেষে গরম পানি দিয়ে দিন। দূর হবে ময়লা।
৫।বেকিং সোডা ও গরম পানির সাহায্যেও দূর করতে পারবেন বেসিনের পাইপে জমে থাকা ময়লা।