‘লকডাউন বা সাধারণ ছুটির কোনো সিদ্ধান্ত নেয়নি সরকার’

মহামারি করোনা সংক্রমণ বাড়লেও এখনো লকডাউন কিংবা সাধারণ ছুটি ঘোষণার কোনো সিদ্ধান্ত সরকারের পক্ষে নেওয়া হয়নি বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। রোববার (২১ মার্চ) কেন্দ্রীয় ঔষধাগারের (সিএসএমডি) নতুন ভবন উদ্বোধন অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

সম্প্রতি করোনার সংক্রমণ বেড়ে যাওয়া প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ইদানীং করোনা বেড়ে যাওয়ার একটা প্রবণতা লক্ষ্য করা গেছে। কারণ মানুষজন বেড়াতে যাচ্ছেন। কক্সবাজার, বান্দরবান যাচ্ছেন। বিয়ে, পিকনিক ও ওয়াজ মাহফিল হচ্ছে। গত ১৫ দিনে কক্সবাজার প্রায় ২৫ লাখ মানুষ ভ্রমণের জন্য গেছেন। এদের কেউই স্বাস্থ্যবিধি মানেনি, মাস্ক ব্যবহার করেনি। এ সব কারণে করোনার সংক্রমণ বাড়ছে। জনগণ সরকারকে সহযোগিতা না করলে দেশ করোনামুক্ত হবে না। তাই দেশকে করোনামুক্ত করতে সরকারকে সহযোগিতা করার আহ্বান জানিয়েছেন মন্ত্রী।

তিনি বলেন, স্বাস্থ্যবিধি না মানায় বাড়ছে করোনা। সংক্রমণ ২ থেকে ১০ শতাংশে উঠেছে। স্বাস্থ্য বিধি মেনে চলুন। না হলে মোবাইল কোর্টের জরিমানার মুখে পড়বেন। এসময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, অনেক ওষুধ ও ভ্যাকসিনই দেশে তৈরি হয়। ওষুধের মতো ভ্যাকসিনও দেশে তৈরির চেষ্টা হচ্ছে। আমরা একটি কারখানাও দেখেছি। দেশেই করোনার টিকা উৎপাদনের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। আমরা সেদিকে আগাচ্ছি।