৮০ কিলোমিটার গতিতে কালবৈশাখী ঝড় আসছে

বৃহস্পতিবার রাত নয়টার দিকে কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস জানানো হয়েছে দেশের একাধিক স্থানে শুক্রবার ( ৯ এপ্রিল) সকালের মধ্যে ঘণ্টায় সর্বোচ্চ ৮০ কিলোমিটার গতিতে কালবৈশাখী ঝড় আঘা’ত হানতে পারে। ঝড়ের শ’ঙ্কায় বিভিন্ন নদীবন্দরে দুই নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অফিস জানায়, রংপুর, দিনাজপুর, রাজশাহী, বগু’ড়া, পাবনা, ঢাকা, ফরিদপুর, টাঙ্গাইল, ময়মনসিংহ, কুমিল্লা ও সিলেট অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে বৃ’ষ্টি/বজ্রবৃ’ষ্টিসহ অ’স্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দরসমূহকে দুই নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্যান্য স্থানে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃ’ষ্টি/বজ্রবৃ’ষ্টিসহ অ’স্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, কুমিল্লা, কু’ষ্টিয়া ও যশোর অঞ্চলসহ রংপুর, রাজশাহী, সিলেট, ময়মনসিংহ ও ঢাকা বিভাগের দু-এক জায়গায় অ’স্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃ’ষ্টি বা বজ্রবৃ’ষ্টি ‘হতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন ‘হতে পারে।

গত ১২ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ঈশ্বরদীতে ১৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সিনপটিক অবস্থায় বলা হয়েছে পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংল’গ্ন এলাকায় অবস্থান করছে। এর একটি উত্তর বঙ্গোপ’সাগরে অবস্থান করছে।