১৬ বছর পর ইন্ডিয়াকে হোয়াইটওয়াশ ইতিহাস গড়লো সাউথ আফ্রিকা

india-white-washe

১৬ পর শক্তিশালী ইন্ডিয়াকে হোয়াইটওয়াশ করার সুযোগ সাউথ আফ্রিকার সামনে। তৃতীয় ওয়ানডেতে ইন্ডিয়াকে হার মেনেছে ৪ রানে। এর মধ্য দিয়ে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে সফরকারীরা। ২০০৬ সালের পর এই প্রথম প্রোটিয়াদের কাছে ধবলধোলাই হলো ইন্ডিয়াকে ।

রবিবার কেপটাউনে সাউথ আফ্রিকা আগে ব্যাট করে ৪৯.৫ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২৮৭ রান করে। জবাবে ৪৯.২ ওভারে ২৮৩ রানে অলআউট হয় ইন্ডিয়াকে । করোনার মধ্যে সাউথ আফ্রিকা সফরে এসে টেস্ট সিরিজ হারার পর ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়ে সফর শেষ করলো কোহলি-রাহুলরা।

আগের ম্যাচে সেঞ্চুরি বঞ্চিত হওয়া কুইন্টন ডি কক এই ম্যাচে সেঞ্চুরির দেখা পান। ১৩০ বলে ১২টি চার ও ২ ছক্কায় ১২৪ রান করেন তিনি। এর মধ্য দিয়ে ইন্ডিয়ারে বিপক্ষে সবচেয়ে বেশি সেঞ্চুরি হাঁকানো ব্যাটসম্যানদের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে আসেন ডি কক। ইন্ডিয়ার বিপক্ষে এ নিয়ে ৬টি সেঞ্চুরি হাঁকালেন উইকেটরক্ষক এ ব্যাটসম্যান।

বল হাতে ইন্ডিয়ারে প্রসিদ্ধ কৃষ্ণা ৩টি উইকেট নেন। ২টি করে উইকেট নেন দীপক চাহার ও জাসপ্রিত বুমরাহ।

শেষ ওভারে জিততে ইন্ডিয়ার দরকার ছিল ৬ রান। হাতে ১ উইকেট। ক্রিজে তখন যুজবেন্দ্র চাহাল ও প্রসিদ্ধ কৃষ্ণা। কিন্তু ডোয়াইন প্রিটোরিয়াসের দ্বিতীয় বলে যুজবেন্দ্র চাহাল আউট হয়ে যান। আর ৪ রানে হার মানে ইন্ডিয়াকে । ১৬ বছর পর সাউথ আফ্রিকার কাছে হয় হোয়াইটওয়াশ।

ব্যাট হাতে কোহলি সর্বোচ্চ ৬৫ রান করেন। ৬১ রান করেন ধাওয়ান। বল হাতে সাউথ আফ্রিকার লুঙ্গি এনগিদি ও আন্দিলে ফেলুকায়ে ৩টি করে উইকেট নেন। ২টি উইকেট নেন প্রিটোরিয়াস। ম্যাচ ও সিরিজ সেরা হন কুইন্টন ডি কক।