মঙ্গল গ্রহ জীবন্ত! জীবন্ত চিহ্ন দেখে নাসার বিজ্ঞানীরা অবাক!

বোল্ডার নড়েচড়ে বেড়াচ্ছে মঙ্গল গ্রহের পৃষ্ঠে। দেখে অবাক বিজ্ঞানীরা! তারা বলছেন, মঙ্গল এখন জীবন্ত! আহমেদাবাদের দ্য ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরি বিজ্ঞানীরা মঙ্গল গ্রহের পৃষ্ঠে নড়তে-চড়তে থাকা পাথরখণ্ড দেখে বিস্মিত ও আশান্বিত। তাদের এক অংশের প্রাথমিক অনুমান, লালগ্রহে মানব-প্রেরিত রোভার ইত্যাদি যন্ত্রের চলাচলের কারণে নড়েচড়ে যেতেই পারে মঙ্গল গ্রহের পৃষ্ঠের পাথরখণ্ড। তবে তাদের সার্বিক সিদ্ধান্ত– এর পিছনে রয়েছে স্বাভাবিক প্রাকৃতিক শক্তি।

মানুষ যে ইদানীং চিন্তা করছে, কোনও একদিন তারা মঙ্গলে উপনিবেশ গড়বে, সেই চিন্তা এর ফলে আরও যুক্তিযুক্ত হতে চলেছে বলেই তারা জানান। সম্প্রতি মঙ্গলে ভূমিকম্পও হয়েছে। তজ্জনিত কারণেই কোথাও কোথাও এই ওলট-পালটের চিহ্ন। আহমেদাবাদের ‘দ্য ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরি’র বিজ্ঞানী এই সূত্রে ড. এস বিজয়ন জানান, মঙ্গল এখন সক্রিয়!
যখন বোল্ডার সচল হয় এবং গড়িয়ে যায় তখন তার প্রত্যেক আঘাতে মঙ্গলভূমির উপরের স্তর, যাকে ‘রেগলিথ’ বলে তার উপর দাগ পড়ে। এবারে যেমন মঙ্গল গ্রহের পৃষ্ঠে ‘V’ আকৃতির একটা প্যাটার্ন দেখা গিয়েছে। প্রায় ৯০০ কিলোমিটার দীর্ঘ এলাকা জুড়ে ৪,৫০০ এরকম ট্র্যাক ধরা পড়েছে। মঙ্গলের যে-অংশে এগুলি ধরা পড়েছে, তার নাম ‘সারবিরাস ফসা’। বিজ্ঞানীরা ওই ট্র্যাকগুলির প্রসঙ্গে বলেছেন, এর অর্থ, সম্প্রতি গ্রহটি প্রাণ ফিরে পেয়েছিল।

বিজ্ঞানীরা বলছেন, মঙ্গলগাত্রে এরকম অনেক দাগ ধরা পড়ে। কিছু দাগ তো কয়েক দশকের পুরনো। কিছু দাগ মুছে যায়। নতুন দাগ তৈরি হয়। এই ট্র্যাক দেখে বোঝা গিয়েছে, এগুলি সম্প্রতিক। সূত্র: দ্য নিউইয়র্ক টাইমস।