৩দিনের মধ্যে বন্ধুর স্ত্রীকে ফেরত না দিলে ৫ লাখ টাকা দিতে হবে

ফরিদপুরের নগরকান্দা উপজেলায় বন্ধুর স্ত্রীকে অপর বন্ধু পালিয়ে নিয়ে যাওয়ার ঘটনা ঘটেছে। এ ঘটনা মিমাংসার জন্য স্থানীয়ভাবে সালিশ বৈঠকের আয়োজন করা হয়। সেখানে সিদ্ধান্ত হয়, ৭২ ঘণ্টার মধ্যে ওই নারীকে তার স্বামীর কাছে ফিরিয়ে দিতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে ওই নারীকে ফিরিয়ে না দিতে পারলে অভিযুক্ত তরুণের বাবাকে নগদ ৫ লাখ টাকা জরিমানা দিতে হবে।

রবিবার (৩০ জানুয়ারি) বিকেলে উপজেলার কাইচাইল ইউনিয়ন পরিষদে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতে সালিশে এ সিদ্ধান্ত নেওয়া হয়। কাইচাইল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোস্তফা খান এ তথ্য নিশ্চিত করেছেন।

স্থানীয় সূত্রে জানা যায়, ইউনিয়নের কফাই বালিয়া গ্রামের আনিস মাতুব্বর (২৯) ও একই গ্রামের শাহিন ফকির (২৭) পরস্পর বন্ধু। এক মাস আগে শাহিনের স্ত্রীকে নিয়ে পালিয়ে যান আনিস। এ ঘটনাকে কেন্দ্র করে রবিবার সকালে স্থানীয় পোড়াদিয়া বাজারে আনিসের ছোট ভাই সুজনের সঙ্গে শাহিন ও তার ভাইয়ের মধ্যে কথা কাটাকাটি হয়। এ নিয়ে পোড়াদিয়া গ্রামের বাসিন্দাদের দুটি পক্ষ দেশীয় অস্ত্র নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। ঘণ্টাখানেক পর নগরকান্দা থানার পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

সালিশ বৈঠকে উপস্থিত ছিলেন নগরকান্দা পৌরসভার ৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ জিয়াউর রহমান জিয়া। তিনি জানান, আনিসের পরিবারকে তিন দিনের মধ্যে ওই মেয়েকে জীবিত হাজির করে তার শ্বশুরবাড়িতে পৌঁছে দেওয়ার কথা বলা হয়েছে। ব্যর্থ হলে ৫ লাখ টাকা জরিমানা এবং পরবর্তী সিদ্ধান্ত অনুযায়ী তাদের বিচার করা হবে। তিনি আরও জানান, আনিস মাতুব্বর এর আগেও দুই নারীকে নিয়ে পালিয়ে গিয়েছিলেন। একটি মামলা ও আরেকটি সালিশের মাধ্যমে সে ঘটনার মিমাংসা হয়।

ওই নারীর স্বামী শাহিন ফকির বলেন, ‘আনিস মাতুব্বর আমার স্ত্রীকে ফুসলিয়ে পালিয়ে গেছে। পালানোর সময় আমার স্ত্রী তিন ভরি গহনা এবং নগদ ২ লাখ টাকা সঙ্গে করে নিয়ে যায়। আনিস এর আগেও ভাঙ্গা থেকে এক নারীকে নিয়ে একইভাবে পালিয়ে গিয়ে সঙ্গে থাকা টাকা আত্মসাৎ করে তাকে তাড়িয়ে দেয়।’

উল্লেখ্য, নগরকান্দায় এই ঘটনার জেরে বুধবার (২৬ জানুয়ারি) বেলা ১১টার দিকে কাইচাইল ইউনিয়নের পোড়াদিয়া বাজার এলাকায় দুইপক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে কমপক্ষে ১১ জন আহত হয়। আহতদের মধ্যে দুইজনকে ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে এবং তিনজকে নগরকান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। অন্যদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।