পাকিস্তান সফরে যেতে আর তর সইছে না : ফিঞ্চ

এ মাসেই পাকিস্তান সফরে যাবে অস্ট্রেলিয়া জাতীয় দল। ২৩ বছর পর পাকিস্তান সফরে গিয়ে অজিরা খেলবে পূর্ণাঙ্গ সিরিজ। আর এই সিরিজ খেলতে তর সইছে না অস্ট্রেলিয়ার সীমিত ওভারের অধিনায়ক অ্যারন ফিঞ্চের।
নিরাপত্তা নিয়ে অস্থিতিশীলতার কারণে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ ছিল দীর্ঘদিন। অনেক কাঠখড় পোড়ানোর পর পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) ফিরিয়েছিল আন্তর্জাতিক ক্রিকেট। কিন্তু নিউজিল্যান্ড জাতীয় দল সফরে গিয়েও না খেলে দেশে ফিরে যাওয়ায় ফের শঙ্কার মেঘ ঘনীভূত হয়।

অজিদের সফরসূচি নিশ্চিত হওয়ায় সেই শঙ্কার মেঘ অনেকটাই কেটে গেছে। এবার অজি অধিনায়কের কথায় স্পষ্ট, পাকিস্তানে খেলতে যেতে ক্রিকেটারদের আর আগের ভীতি নেই।

ফিঞ্চ বলেন, ‘পাকিস্তানে খেলতে যেতে আমার তর সইছে না। অনেক দিন ধরেই পাকিস্তান আন্তর্জাতিক ক্রিকেট থেকে বঞ্চিত। ক্রিকেট খেলুড়ে জাতি হিসেবে পাকিস্তানের এগিয়ে যাওয়া পুরো ক্রিকেট বিশ্বের জন্যই তাৎপর্যপূর্ণ।’

পাকিস্তান সফরে যেতে তর সইছে না ফিঞ্চ
পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট আয়োজনের পক্ষে অজি অধিনায়ক। ফাইল ছবি
ফিঞ্চ মনে করেন, পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট আয়োজিত না হলে তা হবে ক্রিকেটেরই ক্ষতি। তিনি বলেন, ‘বিশ্বজুড়ে খেলাটিকে স্থিতিশীল রাখতে আমাদের সবকিছু করতে হবে। যদি তা না করে থাকি তাহলে খেলাটার ক্ষতি করা হবে।’

দুই দলের লড়াই মাঠে গড়াবে টেস্ট সিরিজ দিয়ে। অজিরা স্বাগতিক জাতীয় দলের বিপক্ষে খেলবে তিনটি করে টেস্ট ও ওয়ানডে এবং একটি টি-টোয়েন্টি। ৪ মার্চ রাওয়ালপিন্ডিতে শুরু হবে প্রথম টেস্ট। ১২ মার্চ দ্বিতীয় টেস্ট শুরু হবে করাচিতে। ২১ মার্চ শেষ টেস্ট লাহোরে মাঠে গড়াবে।

মার্চের শেষদিকে মাঠে গড়াবে ওয়ানডে সিরিজ। ২৯ ও ৩১ মার্চ এবং ২ এপ্রিল তিনটি ওয়ানডেই অনুষ্ঠিত হবে রাওয়ালপিন্ডিতে। ৫ এপ্রিল একমাত্র টি-টোয়েন্টিও রাওয়ালপিন্ডিতে অনুষ্ঠিত হবে।