মুনিম শাহরিয়ার বাংলাদেশের ভবির্ষত : সুজন


প্রথমবার নজর কেড়েছিলেন ঢাকা প্রিমিয়ার লিগ দিয়ে। এরপর বিপিএলে দলভুক্ত হলেন এমন এক ফ্র্যাঞ্চাইজিতে, যেখানে একাদশ ঠাসা থাকে বড় বড় সব তারকায়। সেই ফরচুন বরিশালের হয়েই নজরকাড়া পারফরম্যান্স দেখিয়ে আলোচনায় তরুণ ব্যাটার মুনিম শাহরিয়ার।

বিপিএলে ব্যাটিং দিয়ে নজর কেড়েছেন মুনিম শাহরিয়ার।
টি-টোয়েন্টিতে বাংলাদেশের ওপেনার সংকটের সমাধান হিসেবে এরই মধ্যে অনেকে ভাবা শুরু করেছেন মুনিমের কথা। বরিশালের হয়ে বিপিএলে মুনিমের ব্যাটিং আশাবাদী করেছে সব মহলকেই। টি-টোয়েন্টি মেজাজে ব্যাট চালাতে পারদর্শী এই ব্যাটারকে তুলে আনার কারিগর খালেদ মাহমুদ সুজন।

সেই সুজন আবার বরিশালের প্রধান কোচের দায়িত্বে। তার বিশ্বাস, ভবিষ্যতে বাংলাদেশ দলকে সার্ভিস দেবেন মুনিম। সুজন বলেন, ‘মুনিম অনেক প্রমিজিং। ওর অনেক ভালো করার সামর্থ্য আছে। এখন ওকে নিয়ে কথা বলা অনেক তাড়াতাড়ি হয়ে যায়। আমি মনে করি ওর সামর্থ্য আছে।’

সুজনের মতে, মুনিমের ব্যাটিংয়ে নেই কোনো ভয়। এই নির্ভীক ক্রিকেটারকে খুঁজে বের করার গল্পটা অনেকেরই জানা। মুনিমের উত্থানের পেছনে থাকা সুজন এখন জাতীয় দলের টিম ডিরেক্টর। তার বিশ্বাস, জাতীয় দল অনেক দিন পাবে মুনিমের সার্ভিস। তবে তার আগে মুনিমকে পরিশ্রম চালিয়ে যাওয়ার তাগিদ দিলেন।

সুজন বলেন, ‘ও ভয়হীন ক্রিকেট খেলে। গত বছর আবাহনীতে ওকে নিয়ে শুরু করলাম। যুব দলের একটা প্রোগ্রামে ছিল কিন্তু তখন আমি সেভাবে চিনতাম না আসলে। গত বছর আবাহনীতে আসার পর মনে হয়েছে ছেলেটার মধ্যে সামর্থ্য আছে। যদি পরিশ্রম করে যায়, কষ্ট করে, ফিটনেস নিয়েও কাজ করার আছে, আমি মনে করি ছেলেটা সামনে বাংলাদেশকে অনেক ভালো সার্ভিস দিতে পারবে।’