যে কারনে আইপিএলের নিলামে অবিক্রিত সাকিব


সাকিব এদিন ছিলেন তৃতীয় সেটে, অলরাউন্ডারদের ক্যাটাগরিতে। তার সেট থেকে ডোয়াইন ব্রাভো, নিতিশ রানা ও জেসন হোল্ডার দল পান। এরপর সাকিবের নাম উঠলে তার প্রতি আগ্রহ দেখায়নি কোনো দল।

এবারের নিলামের জন্য ঘোষিত চূড়ান্ত তালিকায় সাকিব ছাড়াও আছেন বাংলাদেশের ৫ ক্রিকেটার। সাকিব ও মুস্তাফিজুর রহমানের ভিত্তিমূল্য ২ কোটি রুপি।

এছাড়া বাকি তিন ক্রিকেটার হলেন- লিটন দাস, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম। তাদের প্রত্যেকের নামই ৫০ লাখ রুপি ভিত্তিমূল্যে নিলামে উঠবেন।

বাংলাদেশের ৫ ক্রিকেটার ছাড়াও নিলামে আছে আফগানিস্তানের ১৭, অস্ট্রেলিয়ার ৪৭, ইংল্যান্ডের ২৪, আয়ারল্যান্ডের ৫, নিউজিল্যান্ডের ২৪, দক্ষিণ আফ্রিকার ৩৩, শ্রীলঙ্কার ২৩, ওয়েস্ট ইন্ডিজের ৩৪, জিম্বাবুয়ের ১, নামিবিয়ার ৩, নেপালের ১, স্কটল্যান্ডের ২ ও যুক্তরাষ্ট্রের ১ ক্রিকেটারের নাম।

নিলামের আগে প্রতিটি দল ৪ জন করে খেলোয়াড়কে দলে ধরে রাখার সুযোগ পেয়েছে। রিটেইন করা ক্রিকেটারদের পেছনে অবশ্য মোটা অঙ্কের টাকা খরচ করতে হয়েছে প্রতিটি দলকেই। নিলাম শেষে প্রতিটি দল তাদের স্কোয়াডে রাখতে পারবে ২৫ জন খেলোয়াড়।

বর্তমান চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস নিলাম থেকে সর্বোচ্চ ২১ জন খেলোয়াড়কে দলে নিতে পারবে। এর মধ্যে বিদেশি ক্রিকেটার নেওয়া যাবে ৭ জন। তাদের হাতে আছে ৪৮ কোটি টাকা। চেন্নাই ১৬ কোটিতে রবীন্দ্র জাদেজা, ১২ কোটিতে মহেন্দ্র সিং ধোনি, ৮ কোটিতে মঈন আলী ও ৬ কোটিতে রুতুরাজ গাইকোয়াদকে রিটেইন করেছে।

দিল্লী ক্যাপিটালসও মোট ২১ ক্রিকেটারকে নিলাম থেকে দলে নিতে পারবে, যেখানে বিদেশি ক্রিকেটারের সংখ্যাটা সর্বোচ্চ হতে পারবে ৭। দিল্লীর হাতে রয়েছে সাড়ে ৪৭ কোটি রুপি। রিশভ পান্টকে ১৬ কোটি, অক্ষর পেটেলকে ৯ কোটি, পৃথ্বী শোকে সাড়ে ৭ কোটি ও অ্যানরিখ নরকিয়াকে সাড়ে ৬ কোটি রুপিতে রিটেইন করেছে দিল্লী।

কলকাতা নাইট রাইডার্স ২১ ক্রিকেটারকে নিলাম থেকে দলে নিতে পারবে, যার মধ্যে বিদেশি রাখা যাবে ৬ জন। ৪৮ কোটি টাকা নিয়ে নিলামে বসবে তারাও। দলটি আন্দ্রে রাসেলকে ১২ কোটি, বরুণ চক্রবর্তীকে ৮ কোটি, ভেঙ্কটেশ আইয়ারকে ৮ কোটি ও সুনীল নারাইনকে ৬ কোটি রুপিতে রিটেইন করেছে।

মুম্বাই ইন্ডিয়ান্সও ৭ বিদেশি ও সর্বমোট ২১ ক্রিকেটারকে নিলামে কিনতে পারবে। ৪৮ কোটি রুপি হাতে রাখা মুম্বাই রোহিত শর্মাকে ১৬ কোটি, জাসপ্রিত বুমরাহকে ১২ কোটি, সূর্যকুমার যাদবকে ৮ কোটি ও কাইরন পোলার্ডকে ৬ কোটি রুপি মূল্যে রিটেইন করেছে।

পাঞ্জাব কিংস দলে ধরে রেখেছে মাত্র ২ ক্রিকেটারকে। এদের মধ্যে মায়াঙ্ক আগারওয়াল ১২ কোটি ও আরশদীপ সিং ৪ কোটি রুপি পাবেন। নিলামের জন্য ৭২ কোটি রুপিই বাকি রয়ে গেছে পাঞ্জাবের। ড্রাফট থেকে কেনা যাবে ২৩ ক্রিকেটারকে, যার মধ্যে বিদেশি কেনা যাবে ৮ জন।

রাজস্থান রয়্যালস ৭ বিদেশি ও সর্বমোট ২২ ক্রিকেটারকে দলভুক্ত করতে পারবে। ৬৮ কোটি টাকা হাতে রাখা দলটি রিটেইন খেলোয়াড়দের মধ্যে স্যাঞ্জু স্যামসনের জন্য ১৪ কোটি, জস বাটলারের জন্য ১০ কোটি ও যশস্বী জাইসওয়ালের জন্য ৪ কোটি রুপি খরচ করেছে।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ও সানরাইজার্স হায়দরাবাদও ৭ জন বিদেশি ও মোট ২২ জন ক্রিকেটারকে নিলামে কিনতে পারবে। ৫৭ কোটি রুপি হাতে রাখা হায়দরাবাদ কেন উইলিয়ামসনকে ১৪ কোটি এবং দুই অখ্যাত ক্রিকেটার আব্দুল সামাদ ও উমরান মালিককে ৪ কোটি রুপি টাকায় রিটেইন করেছে। ব্যাঙ্গালোর বিরাট কোহলিকে ১৫ কোটি, গ্লেন ম্যাক্সওয়েলকে ১১ কোটি ও মোহাম্মদ সিরাজকে ৭ কোটি রুপিতে দলে ধরে রেখেছে। নিলামে দলটি খরচ করতে পারবে ৫৭ কোটি টাকা।

এছাড়া নতুন দুই দলের মধ্যে লক্ষ্ণৌ ৬৯ কোটি ও আহমেদাবাদ ৫২ কোটি টাকা নিয়ে নিলামে নামবে।