প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য ইসি গঠনে প্রস্তাবিত তালিকায় ইলিয়াস কাঞ্চনের নাম


প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্য গঠিত সার্চ (অনুসন্ধান) কমিটির কাছে প্রস্তাব আসা ৩২২ জনের নাম প্রকাশ করা হয়েছে। তালিকায় রয়েছেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন ও ফ্যাশন ডিজাইনার বিবি রাসেলের নামও। সোমবার রাতে মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে এই নামের তালিকা প্রকাশ করা হয়। সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব শফিউল আজিম। তিনি বলেন, ‌সার্চ কমিটির কাছে আসা ৩২২ জনের নামের তালিকা মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

যদিও প্রস্তাবকদের নাম এতে উল্লেখ করা হয়নি। তালিকা প্রকাশ করেছে সার্চ কমিটি। কমিটিতে থাকা ইলিয়াস কাঞ্চন সম্প্রতি বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে সভাপতি পদে জয়ী হয়েছেন। অন্যদিকে বিবি রাসেল বাংলাদেশের একজন বিশিষ্ট ফ্যাশন ডিজাইনার, উদ্যোক্তা এবং সাবেক আন্তর্জাতিক মডেল। তিনি ফ্যাশন ডিজাইনার এবং উদ্যোক্তা হিসেবে তিনি বাংলাদেশের ঐতিহ্যবাহী তাঁতের কাপড় এবং ডিজাইনকে আধুনিক ফ্যাশনের আঙ্গিকে উপস্থাপনের জন্য দীর্ঘদিন ধরে কাজ করে চলেছেন।

উল্লেখ্য, বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) মেয়াদ আজ (১৪ ফেব্রুয়ারি) শেষ হচ্ছে। তার আগেই নতুন নির্বাচন কমিশন গঠনের কথা ছিল। স্বাধীনতার পর এবারই প্রথম আইন অনুযায়ী ইসি গঠিত হচ্ছে। গত ২৭ জানুয়ারি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২ জাতীয় সংসদে পাস হয়। আইন অনুযায়ী সার্চ কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে সুপারিশ পেশ করতে হবে। এ হিসাবে সার্চ কমিটির হাতে সময় আছে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। কমিটি সিইসি পদের জন্য ২টি ও ইসি পদে ৮ জনের নাম প্রস্তাব করবে। এর মধ্য থেকে একজন সিইসি ও সর্বোচ্চ চারজন ইসি সদস্য বেছে নেবেন রাষ্ট্রপতি। সার্চ কমিটিকে সাচিবিক সহায়তা দিচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ।