যাবেন নাকি বিশ্বের সবচেয়ে লম্বা বাস ভ্রমণ দিল্লি টু লন্ডনে!


ব্রিটিশ আমলে পশ্চিমি অত্যাধুনিক সভ্যতার ধারা লন্ডন থেকে সোজা ‘ভারতের রাজধানী’ কলকাতায় এসে পৌঁছাত। ঠিক সেই কারণেই একসময় লন্ডন টু কলকাতা বাস পরিষেবাও ছিল।

দীর্ঘ বিরতির পর ভারতের রাজধানী দিল্লি থেকে এবার সোজা বাসে চড়ে যাওয়া যাবে ব্রিটেনের লন্ডন। সড়কপথে এই ভ্রমণে পাড়ি দিতে হবে ২০ হাজার কিলোমিটার পথ। এ কারণে বলা হচ্ছে, এটা হবে বিশ্বের সবচেয়ে লম্বা বাস ভ্রমণ।

ভারতের গুরগাঁওয়ের অ্যাডভেঞ্চার ওভারল্যান্ড নামের একটি ট্যুর অ্যান্ড ট্র্যাভেল সংস্থা এই বাস ভ্রমণের আয়োজন করেছে। গত ১৫ আগস্ট এই বাস সার্ভিসের ঘোষণা দেয় সংস্থাটি। এই সংস্থার দুই কর্ণধার তুষার ও সঞ্জয় মাদান এর আগে গত তিন বছর দিল্লি থেকে লন্ডন সড়কপথে গিয়েছিলেন। তারাই এই রোমাঞ্চকর ভ্রমণের পদক্ষেপ নিয়েছেন।

জানা গেছে, এই ভ্রমণে মোট ১৬টি দেশের ওপর দিয়ে যেতে হবে। ভারত থেকে যাত্রা শুরু করে মিয়ানমার, থাইল্যান্ড, লাওস, চীন, কিরগিজস্তান, উজবেকিস্তান, কাজাকিস্তান, রাশিয়া, লাটভিয়া, লিথুনিয়া, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র, জার্মানি, নেদারল্যান্ডস, বেলজিয়াম, ফ্রান্স হয়ে পৌঁছাতে হবে ইউনাইটেড কিংডম (ইংল্যান্ড)।

৭০ দিনের এই সফরে সংস্থাটি যাত্রীদের বিভিন্ন দেশে ফোর বা ফাইভ স্টার হোটেলে থাকার ব্যবস্থা করে দেবে। এছাড়া এই সফরে যাওয়ার জন্য মোট দশটি দেশের ভিসা থাকা জরুরি। যাত্রীদের ভিসার ব্যবস্থাও করে দেবে সংস্থাটি।

বিশেষভাবে তৈরি ওই বাসে থাকবে ২০টি সিট। এই ভ্রমণের নাম দেওয়া হয়েছে ‘বাস টু লন্ডন’।

এই ভ্রমণের পুরো প্যাকেজের খরচ পড়বে জনপ্রতি ১৫ লাখ টাকা। কেউ যদি লন্ডন পর্যন্ত না যেতে চান তা হলেও সমস্যা নেই। নিজস্ব উদ্যোগে ফিরতে পারবেন যে কোনো দেশ থেকে। এই ভ্রমণের সুযোগ যারা নিতে চান তারা কিস্তিতেও টাকা পরিশোধ করতে পারবেন।