ভারতের কর্ণাটক রাজ্যে হিজাব পরায় ছাত্রীদের ফিরিয়ে দিল কর্ণাটকের কলেজ, বিক্ষোভ

ভারতের কর্ণাটক রাজ্যে এবার একটি কলেজে বোরকা ও হিজাব পরে আসায় ছাত্রীদের ক্লাস থেকে ফিরিয়ে দিয়েছেন অধ্যক্ষ। ছাত্রীরা এর প্রতিবাদে ক্লাসের বাইরে বিক্ষোভ করেছেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কর্ণাটকের উত্তরাঞ্চলের বিজয়াপুরা এলাকার সরকারি পিইউ কলেজে আজ বুধবার এমন ঘটনা ঘটে। এ ঘটনায় সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক আলোচনা চলছে।

শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মীয় কোনো চিহ্ন প্রকাশ করে—এমন কিছু পরা যাবে না, আদালতের এই অন্তবর্তীকালীন নির্দেশনার কথা বলে ছাত্রীদের ক্লাস করতে বাধা দিয়েছেন অধ্যক্ষ। ছাত্রীরা শেষ পর্যন্ত ক্লাস করতে পারেননি। অথচ এ সরকারি পিইউ কলেজে এর আগে শিক্ষার্থীরা হিজাব ও বোরকা পরে ক্লাস করেছেন।

আজ ক্লাস করতে দেওয়া হবে না—এ তথ্য ছাত্রীদের আগে জানানোও হয়নি বলে অভিযোগ করেছেন তাঁরা। কলেজ কর্তৃপক্ষ বলছে—তারা শুধু আদালতের অন্তবর্তীকালীন নির্দেশনা পালন করছে। সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও ছড়িয়ে পড়েছে। সেখানে কলেজ অধ্যক্ষকে এ কথা বলতে শোনা গেছে।

অন্যদিকে, সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, কর্ণাটকের শিবামজ্ঞা কলেজে বোরকা পরিহিত ৪৫ ছাত্রীকে ক্লাসে প্রবেশ করতে দেওয়া হয়নি।