নির্বাচন কমিশন গঠনে ১০ জনের নাম চূড়ান্ত করল সার্চ কমিটি


নির্বাচন কমিশন গঠনে ১০ জনের নাম চূড়ান্ত করেছে সার্চ বা অনুসন্ধান কমিটি। সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে রোববার (২০ ফেব্রুয়ারি) বিকেলে বৈঠকে এই দশজনের নাম চূড়ান্ত করা হয়। চূড়ান্ত তালিকায় থাকা এই দশজনের নাম রাষ্ট্রপতির কাছে পাঠাবে সার্চ কমিটি। রাষ্ট্রপতি আব্দুল হামিদ সেখান থেকে ৫ জনকে বাছাই করবেন।

এর আগে গতকাল শনিবার একটি বৈঠকে বসে ২০ জনের নামের একটি তালিকা তৈরি করে রাষ্ট্রপতির গঠন করে দেয়া সার্চ কমিটি। শনিবার সার্চ কমিটি যে ২০ জনের নামের তালিকা প্রাথমিকভাবে তৈরি করেছে, সেখানে কারা রয়েছেন সে বিষয়টি জানানো হয়নি। এদিন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) সামসুল আরেফিন জানিয়েছিলেন, আরও দু-একটি বৈঠক করে ১০ জনের চূড়ান্ত তালিকা করে রাষ্ট্রপতির কাছে দেয়া হবে।

এরপর রোববার বিকেলে বৈঠকেই দশজনের নাম চূড়ান্ত করা হয়েছে। যদিও দশজনের সেই তালিকায় কারা রয়েছেন তা এখনও প্রকাশ করা হয়নি। বৈঠকে অংশ নিয়েছিলেন সার্চ কমিটির সভাপতি আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, কমিটির সদস্য হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।