খুব শীঘ্রই বিশ্বে আরেকটি মহামারি আঘাত হানতে পারে: বিল গেটস


ক’রোনাভাইরাসের মতো শীঘ্রই বিশ্বে আরও একটি মহামরি আঘাত হানতে পারে বলে মন্তব্য করেছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। পোলিও নির্মূলে সহায়তা করতে পাকিস্তানে সফরে গিয়ে এই সতর্কবার্তা দিয়েছেন তিনি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ডন।

প্রতিবেদনে বলা হয়, ভ্যাকসিন গ্রহণ ও ভাইরাসপ্রতিরোধী হয়ে ওঠায় করোনাভাইরাসের গুরুতর অসুস্থতার ঝুঁকি ‘নাটকীয়ভাবে হ্রাস’ পেয়েছে বলে জানান বিশ্বের অন্যতম এই শীর্ষ ধনী। তবে তার আশঙ্কা, করোনা পরিবারের ভিন্ন একটি ভাইরাস থেকে সম্ভাব্য নতুন মহামারি উদ্ভূত হতে পারে বিশ্বে। তবে এখনই এ বিশয়ে ব্যবস্থা ও বিনিয়োগ করা গেলে ওই মহামারির বিরুদ্ধে লড়াই করা সম্ভব হবে।

বিল গেটস জানান, বিশ্বজুড়ে প্রায় দুই বছর ধরে করোনাভাইরাস মহামারি চলছে। বৈশ্বিক জনসংখ্যার বিশাল একটি অংশের মাঝে কিছু ইমিউনিটি গড়ে উঠেছে। যার ফলে মহামারির সবচেয়ে খারাপ প্রভাব ম্লান হতে শুরু করেছে। এছাড়া করোনাভাইরাসের নতুন ওমিক্রন ভ্যারিয়েন্টের তীব্রতাও হ্রাস পেয়েছে। তবে পরবর্তী মহামারি বিশ্বে আঘাত হানার আগেই স্বাস্থ্য পেশাদার ও কর্তৃপক্ষকে দ্রুত টিকা উদ্ভাবন এবং বিতরণে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি।

এ প্রসঙ্গে বিল গেটস বলেন, পরবর্তী সময়ে ২ বছরের পরিবর্তে আমাদের ৬ মাসের মতো সময়ে টিকা তৈরি এবং বিতরণ নিশ্চিত করতে হবে। আর এক্ষেত্রে মেসেঞ্জার আরএনএ (এমআরএনএ) প্রযুক্তি-সহ অন্যান্য প্ল্যাটফর্মগুলো এটি সম্ভব করে তুলতে পারে।