চিড়িয়াখানায় ঘুরতে এসে হারিয়ে গেল ৪০ শিশু!


সোমবার (২১ ফেব্রুয়ারি) ছুটির দিনে রাজধানীর মিরপুরে জাতীয় চিড়িয়াখানায় দর্শনার্থীদের উপচেপড়া ভিড় দেখা গেছে। দর্শনার্থী সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে বলে দাবি সংশ্লিষ্টদের। সকাল থেকেই ঢাকার বিভিন্ন প্রান্তের নানা শ্রেণি-পেশার মানুষ ছুটে আসেন এখানে। বেলা যত গড়াতে থাকে দর্শনার্থী সংখ্যাও বাড়তে থাকে।

চিড়িয়াখানায় ভিড় বাড়তে থাকায় সাময়িকভাবে মায়ের হাত থেকে ছুটে যায় ৪০ শিশু। মায়ের হাত থেকে হারিয়ে যাওয়ার পর শিশুরা চিড়িয়াখানায় কান্না করতে থাকে। পরে এসব শিশুকে চিড়িয়াখানার আনসার ও সাধারণ নাগরিক তথ্যকেন্দ্রে দিয়ে যাওয়া হয়। তবে ভালো খবর হচ্ছে সেই বিষাদ খুব বেশিক্ষণ স্থায়ী হয়নি ওই ৪০ শিশুর পরিবারে। হারিয়ে যাওয়া শিশুদের বাবা-মায়ের কাছে ফিরিয়ে দিয়েছেন চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

ছুটির দিন হওয়ায় ২১ ফেব্রুয়ারি রাজধানীর মিরপুরে জাতীয় চিড়িয়াখানায় দর্শনার্থীদের ঢল নামে। সকাল থেকেই রাজধানীর বিভিন্ন এলাকার নানা শ্রেণি-পেশার মানুষ ছুটে আসেন এখানে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দর্শনার্থীর সংখ্যাও বাড়তে থাকে। চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানায়, ভেতরে প্রবেশ করার সময়ই ভিড়ের মধ্যে ওই শিশুরা মায়ের হাত থেকে ছুটে যায়। বাবা-মা কে খুঁজে না পেয়ে তারা চিড়িয়াখানায় কান্নাকাটি করতে থাকে। পরে ওই শিশুদের চিড়িয়াখানার আনসার ও সাধারণ নাগরিকরা তথ্যকেন্দ্রে দিয়ে যায়।

চিড়িয়াখানার তথ্য অফিসে কর্মরত শামেস আলী নয়ন বলেন, সরকারি ছুটি হওয়ায় কমপক্ষে ৫০ হাজার দর্শনার্থী চিড়িয়াখানায় এসেছেন। বাড়তি ভিড়ের কারণে ৪০ শিশু অভিবাবকের হাত থেকে ছুটে হারিয়ে যায়। পরে ঘোষণা দিয়ে তাদের ফিরিয়ে দেওয়া হয়েছে। তিনি বলেন, শিশু নিখোঁজের সংবাদ মাইকে প্রচার করতে গিয়ে গলা ভেঙে গেছে। তাই বলবো বাবা-মায়েরা চিড়িয়াখানায় এসে যেন সন্তানদের ভালো মতো নজরদারিতে রাখেন।