রাশিয়ার সেনাদের বিভ্রান্ত করতে সড়কের সংকেত মুছে দিচ্ছে ইউক্রেন

রাশিয়ান সেনাদের বিভ্রান্ত করতে ইউক্রেনের পথে পথে থাকা দিক নির্দেশনার সংকেত মুছে দিচ্ছে দেশটির সড়ক নির্মাণ ও রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা একটি কোম্পানি। রাস্তা নির্মাণ ও রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা ইউক্রেনীয় প্রতিষ্ঠান ইউক্রাভটোডোর বলেছে, আক্রমণ চালাতে রুশ সামরিক বাহিনী যেন রাস্তা খুঁজে না পায় সেজন্য তারা শহরগুলোর রাস্তা থেকে দিক নির্দেশনার চিহ্ন সরিয়ে ফেলছেন।

ইউক্রেনীয় প্রতিষ্ঠান উক্রভটোড তাদের ফেসবুক পেইজে জানিয়েছে, ‌‘শত্রুদের যোগাযোগ ব্যবস্থা দুর্বল, তারা ভূখণ্ডে নেভিগেট (দিক নির্ধারণ) করতে পারছে না। আসুন আমরা তাদের সরাসরি নরকে যেতে সাহায্য করি।’

সড়কের দিক নির্দেশনা দেখে যেন রাশিয়ান সৈন্যরা কিয়েভে ঢুকে আক্রমণ না করতে পারে সেজন্যই এমন ব্যবস্থা নেওয়া হয়েছে। ধারণা করা হচ্ছে, পথের চিহ্ন না থাকায় বিভ্রান্ত হয়ে পড়বে রাশিয়ান যোদ্ধরা। লেখাটির সঙ্গে একটি স্ট্যান্ডার্ড রোড সাইনের সম্পাদিত ছবিও পোস্ট করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, কাছাকাছি শহরগুলোর দিক নির্দেশক চিহ্ন ও নামফলক অশ্লীল শব্দ লিখে মুছে ফেলা হয়েছে।

ইউক্রেনীয়দের সড়কে টায়ার কিংবা গাছ পুড়িয়ে, ব্যারিকেড দিয়ে, সম্ভাব্য সব উপায়ে শত্রুদের (রুশ বাহিনী) অবরুদ্ধ করার আহ্বান জানিয়েছে প্রতিষ্ঠানটি। ইতোমধ্যে রুশ বাহিনী রাজধানীর আশপাশের শহরগুলোতে প্রবেশ করেছে। এছাড়া কিয়েভের আশপাশে ইউক্রেনীয় সেনাদের সঙ্গে লড়াই অব্যাহত। রুশ অভিযানের চতুর্থ দিনেও রাজধানী কিয়েভ নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।