রাশিয়ার বিরুদ্ধে ভোট দিয়েছে ১৪১ দেশ, বাংলাদেশ রাশিয়ার বিরুদ্ধে ভোট দেয়নি আবার…

ইউক্রেনে রাশিয়ার হামলার নিন্দা ও হামলা বন্ধের আহ্বান জানিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে উত্থাপিত প্রস্তাব ১৪১-৫ ভোটে গৃহীত হয়েছে। যেখানে ভোট দেয়নি বাংলাদেশ, ভারত, চীনসহ ৩৫টি দেশ। তারা সবাই প্রস্তাবের পক্ষে বা বিপক্ষে অবস্থান না নিয়ে ‘অ্যাবস্টেইন’ (পক্ষে, বিপক্ষে কোনোটাই নয়) ভোট দিয়েছে। ভোটে প্রস্তাবটির পক্ষে ১৪১ দেশ এবং বিপক্ষে ছিল রাশিয়াসহ পাঁচটি দেশ। প্রস্তাবের বিপক্ষে ভোট দেওয়া পাঁচটি দেশ হলো রাশিয়া, বেলারুশ, উত্তর কোরিয়া, ইরিত্রিয়া ও সিরিয়া।

ইউক্রেন ভূখণ্ডে রাশিয়ার অভিযান বন্ধ এবং শিগগিরই সেনা প্রত্যাহারে নিজ-নিজ অবস্থান স্পষ্ট করে ১৪১ সদস্য রাষ্ট্র ক্রেমলিনের বিরুদ্ধে ভোট দেয়। বিপরীতে এই প্রস্তাবের ওপর রাশিয়াসহ মিত্র দেশ বেলারুশ, ইরিত্রিয়া, উত্তর কোরিয়া ও সিরিয়া বিপক্ষে ভোট দেয়। এছাড়া শক্তিধর চীনসহ ৩৫টি দেশ ভোট দেয়নি। যে তালিকায় রয়েছে বাংলাদেশও। চীন নিরাপত্তা পরিষদের ভোটের মতই কৌশল হিসেবে ভোট দেওয়া থেকে বিরত থেকেছে। এর আগে ন্যাটোর পূর্বমূখী সম্প্রসারণের বিরোধিতার রাশিয়ার পক্ষে প্রকাশ্য অবস্থান নিয়েছিল দেশটি।

১৯৮২ সালের পর ইউক্রেন সংকট ইস্যুতে জরুরি বৈঠক ডাকে জাতিসংঘের সাধারণ পরিষদ। ১৯৩ সদস্যের পরিষদ কূটনৈতিক উপায়ে রাশিয়াকে একঘরে করার চেষ্টা করছে। যাতে বাড়তি সমর্থন যোগালো এই ভোটাভুটি।