রাশিয়াকে প্রতিটা শহর ধ্বংসের দাম গুণে গুণে ক্ষতিপূরণ দিতে হবে: ইউক্রেনের প্রেসিডেন্ট

ইউক্রেনে একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়ার সেনাবাহিনী। দেশটির বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ শহর দখলে নিয়েছে রুশ বাহিনী। এবার তাদের লক্ষ্য ইউক্রেনের রাজধানী কিয়েভ। কিয়েভে লাগাতার হামলা চালাচ্ছে রুশ সেনারা। তবে পাল্টা জবাবও দিচ্ছে ইউক্রেনীয় সেনারা।

এমন পরিস্থিতিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এক ভিডিও বার্তায় বলেন, আমরা প্রতিটি বাড়ি, রাস্তা এবং শহরকে আবার সাজিয়ে তুলব। কিন্তু রাশিয়াকে বলছি, আপনারা জেনে রাখুন, ইউক্রনীয়দের বিরুদ্ধে আপনারা যা করেছেন তার দাম আপনাদের গুণে গুণে ফেরত দিতে হবে।

তিনি বলেন, রুশ বাহিনী ব্যাপক ক্ষেপণাস্ত্র এবং রকেট হামলা চালিয়েছে। তারা দেশের গুরুত্বপূর্ণ শহরগুলিতে ঘিরে রেখেছে। তবে স্বাধীনতা ছাড়া আমাদের হারানোর আর কিছুই নেই। ইউক্রেনকে তার বন্ধুরা প্রতিদিন অস্ত্র সাহায্য করছেন।

এদিকে কিভের মেয়র ভিটালি ক্লিটসকো বলেন, শহরের পরিস্থিতি কঠিন হলেও নিয়ন্ত্রণে রয়েছে। রাতের মধ্যে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তবে রাতে যে বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছে তার দাবি, সেগুলি রুশ ক্ষেপণাস্ত্র ধ্বংস করার শব্দ। যা ধ্বংস করেছে ইউক্রেনের বিমানবাহিনী।

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি সকালে ইউক্রেনে সামরিক অভিযান চালাতে রুশ বাহিনীকে নির্দেশ দেন পুতিন। পুতিনের নির্দেশের পর ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রুশ বাহিনী। অভিযানের অংশ হিসেবে স্থল, আকাশ ও জলপথে ইউক্রেনে হামলা শুরু করে তারা। এরপর থেকেই দুই দেশের মধ্যে রক্তক্ষয়ী সংঘাত চলছে।