এবার কবুতরের ফার্মে মিলল ৫ হাজার লিটার সয়াবিন তেল

একটি কবুতরের ফার্ম থেকে ৫ হাজার লিটার সয়াবিন তেল জব্দ করেছেন ভ্রাম্যমাণ আদালত। ঝিনাইদহের হরিণাকুণ্ডে উপজেলার তাহেরহুদা ইউনিয়নের রামনগর বটতলা বাজার থেকে এ তেল জব্দ করা হয়। এ ঘটনায় উপজেলার তাহেরহুদা ইউনিয়নের রামনগর বটতলা বাজারের দুই মজুতদারকে ৯৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সেলিম আহমেদ জানান, বৃহস্পতিবার রাতে বটতলাবাজারে ‘জিন্দার স্টোর’ ও ‘বিধান স্টোর’র কবুতর ফার্মে অভিযান চালানো হয়। এ সময় একাধিক ড্রামে পাঁচ হাজার লিটার সয়াবিন তেল জব্দ করা হয়। অবৈধভাবে ভোজ্যতেল মজুত করে বাজারে কৃত্রিম সংকট তৈরির দায়ে বটতলা গ্রামের মন্টু মণ্ডলেরের ছেলে জিন্দার আলীকে ৫০ হাজার ও জোড়াদহ গ্রামের স্বরজিৎ শাহের ছেলে বিধান শাহকে ৪৫ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় উভয়ের জরিমানার অর্থ নগদ আদায় করা হয়। বিধান স্টোরের সামনেই সাপ্তাহিক কবুতরের হাট বসে। সেখানেই স্টোরের ভেতরে ঝুড়িতে করে কবুতর রাখা হয়।

অভিযানকালে তারা আদালতের কাছে অপরাধ স্বীকার করায়, ভ্রাম্যমান আদালতে কৃষি পণ্য বিপণন আইন ২০১৮ এর ১৯(ড) ধারায়, ৪৪ ও ৪৫ নাং মামলার বিপরিতে তাদের দু’জনকে সর্বমোট ৯৫ হাজার টাকা জরিমানা করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট সেলিম আহমেদ জানান, কিছু অসাধু ব্যবসায়ী সিন্ডিকেট করে ভোজ্যতেলের বাজার অস্থিতিশীল করার চেষ্টা করছেন। হরিণাকুণ্ডের কয়েকজন ব্যবসায়ীর বিরুদ্ধে আগে থেকেই সুনির্দিষ্ট অভিযোগ ছিল। অভিযান পরিচালনার সময় অনেকেই দোকান বন্ধ করে পালিয়ে যান।