মাঙ্কিপক্সে মহামারি ছড়ানোর কোনো সম্ভাবনা নেই: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আফ্রিকান দেশগুলোর বাইরে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়ায় বৈশ্বিক মহামারি দেখা দেয়ার বিষয়টি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও) উড়িয়ে দিয়েছে। সংস্থা বলেছে, এ রোগ নিয়ে এখনই উদ্বিগ্ন হবার কোনো কারণ নেই। মূলত আফ্রিকান দেশগুলোতেই এ রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। কিন্তু গত ৭ মে ব্রিটেনে প্রথম মাঙ্কিপক্স নিশ্চিত করা হয়।

বিশ্বের প্রায় ২৪ টি দেশে সন্দেহজনক ও নিশ্চিত চারশ মাঙ্কিপক্সের রোগীর খবর ডব্লিওএইচওকে জানানো হয়। এ প্রেক্ষিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অস্বাভাবিক এই পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করলেও সোমবার সুর পাল্টে বলেছে, এই ভাইরাস নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। মাঙ্কিপক্স ঘনিষ্ঠ সম্পর্কের মাধ্যমে ছড়ায়। তবে এটি মারাত্মক রোগের কারণ নয়।

মহামারি সংক্রান্ত এক ব্রিফিংয়ে ডব্লিওএইচও’র মাঙ্কিপক্স বিষয়ক বিশেষজ্ঞ রোজামান্ড লুইসকে এটি নতুন কোন মহামারি সৃষ্টি করতে পারে কি-না এ প্রশ্ন করা হলে তিনি বলেন, আমরা এ রকম ভাবছি না। তিনি বলেন, এ মুহুর্তে মাঙ্কিপক্স নিয়ে আমরা বৈশ্বিক মহামারির বিষয়ে উদ্বিগ্ন নই। বরং গুরুত্বপূর্ণ হলো এর ছড়িয়ে পড়া রোধকল্পে দ্রুত পদক্ষেপ নেয়া উচিত। এ নিয়ে ভীত না হওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, এটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার আগে তা রোধ করা সম্ভব।সূত্র-বাসস।