তুরিন আফরোজকে আদালতের শোকজ

রাজধানীর উত্তরায় পাঁচতলা বাড়ি মা শামসুন নাহার ও ভাই শাহনওয়াজ আহমেদ শিশিরকে কেন বুঝিয়ে দেওয়া হবে না, সে বিষয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক প্রসিকিউটর তুরিন আফরোজকে কারণ দর্শানোর (শোকজ) নোটিশ দিয়েছেন আদালত। সোমবার (১৩ জুন) ঢাকার পঞ্চম যুগ্ম জেলা জজ আদালতের বিচারক জি এম নাজমুছ মাহাদাৎ এ শোকজ নোটিশ জারি করেন।

আদেশের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন তুরিন আফরোজের মা ও ভাইয়ের পক্ষের আইনজীবী ব্যারিস্টার মনজুর রাব্বী। তিনি বলেন, বিবাদী পক্ষকে বাড়ির দখল কেন বুঝিয়ে দেয়া হবে না- জানতে চেয়ে আদালত তুরিন আফরোজকে শো-কজ করেছেন। ১০ দিনের মধ্যে শো-কজের জবাব দিতে বলা হয়েছে। আইনজীবী বলেন, ঢাকার উত্তরার বাড়িটি তার (তুরিন আফরোজ) দখলে রয়েছে। এ বাড়ির পাওনা দখলের অংশ তার ভাই ও মাকে বুঝিয়ে দিতে নির্দেশনা চেয়ে গত ৭ জুন একটি আবেদন আদালতে জমা দিই। পরে ৮ জুন আদালতে এ বিষয়ে শুনানি হয়। এরপর সোমবার আদালত এ আদেশ দেন।

ব্যারিস্টার তুরিন আফরোজ ২০১৭ সালের ১১ মে নিষেধাজ্ঞার একটি মামলা করেন তার ভাই শাহনেওয়াজ আহমেদ শিশিরের বিরুদ্ধে। এরপর আদালত ২০১৮ সালের ৮ মে উভয় পক্ষকে স্থিতাবস্থাসহ শান্তি-শৃঙ্খলা বজায় রাখার আদেশ দেয়। ২০১৯ সালের ১৪ জুন রাতে ব্যারিস্টার তুরিন আফরোজের উত্তরার বাসার নিচে তার ভাই বাসার দারোয়ানের সঙ্গে হট্টগোল, চিৎকার-চেঁচামেচি করে জোরপূর্বক বাসায় প্রবেশের চেষ্টা করেন এবং বিভিন্ন ধরনের হুমকি দেন। ওই ঘটনায় তুরিন আফরোজ উত্তরা পশ্চিম থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। এদিকে সংবাদ সম্মেলন করে তুরিন আফরোজের মা ও ভাই ওই বাড়িতে তাদের প্রাপ্য অংশ বুঝিয়ে না দেয়ার অভিযোগ তোলেন।