আজও দেশের অর্ধেক অঞ্চলে ঝড়-বৃষ্টির সম্ভাবনা

বাংলাদেশ

প্রলয়ঙ্কারী ঘূর্ণিঝড় আম্ফান বিদায় নিয়েছে। তবে তার প্রভাব এখনও কিছুটা রয়ে গেছে। আকাশ মেঘলা রয়েছে। কোথাও কোথাও এখনও হালকা বৃষ্টি হচ্ছে। এ অবস্থায় আবহাওয়া অধিদফতর বলছে, দেশের প্রায় অর্ধেক অঞ্চলে আজও ঝড়-বৃষ্টি 'হতে পারে। কোথাও কোথাও ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই সেসব অঞ্চলের নদীবন্দরকে দুই নম্বর নৌ-হুঁশিয়ারি দেখিয়ে যেতে বলা হয়েছে। শুক্রবার (২২ মে) ভোর সাড়ে ৫টা থেকে বেলা ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের পূর্বাভাসে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

তাতে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, পাবনা, বগু'ড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, কুষ্টিয়া, যশোর, খূলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্রগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে বৃষ্টি বা বজ্রবৃষ্টি 'হতে পারে। এসব এলাকার নদীবন্দরকে দুই নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

অন্যদিকে সকাল ৭টা থেকে দুপুর ১টা পর্যন্ত ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ আংশিক মেঘলা থেকে অস্থায়ীভাবে মেঘলা থাকতে পারে। হালকা বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণ-পশ্চিম বা দক্ষিণ দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত 'হতে পারে। দিনের তাপমাত্রা সামান্য বৃ'দ্ধি পেতে পারে।