আন্তর্জাতিকএক্সক্লুসিভভাইরালরাজনীতি

দুই মাস ধরে নিখোঁজ জ্যাক মা!

চীনের ধনকুবের এবং প্রযুক্তি প্রতিষ্ঠান ‘আলিবাবা’র প্রতিষ্ঠাতা জ্যাক মা দুই মাস ধরে ‘নিখোঁজ’ রয়েছেন। গত দু’মাসে জনসমক্ষে দেখা যায়নি তাকে। আর তাতেই এ নিয়ে ছড়িয়েছে জল্পনা। কারণ, সম্প্রতি চীনা সরকারের বিরুদ্ধে প্রকাশ্যে মুখ খুলেছিলেন জ্যাক মা। এরপর থেকে প্রকাশ্যে আর দেখা যায়নি তাকে।

ব্যবসায়ী এই ব্যক্তিত্বের নিজের শো ‘আফ্রিকাস বিজনেস হিরোজ’ এ বিচারক হিসেবে থাকার কথা ছিল । কিন্তু সেখানেও তাকে দেখা যায়নি। এমনকী তার ছবিও সরিয়ে ফেলা হয়েছে ওই শো থেকে। এ কারণে আন্তর্জাতিক গণমাধ্যমে প্রশ্ন উঠেছে। কেউ কেউ বলছেন তাহলে কী জিনপিং সরকার জ্যাক মাকে গৃহবন্দী করে রেখেছে?

যুক্তরাষ্ট্রের টিভি শো ‘দ্য এপ্রেনটিস’ এর আদলেই জ্যাক মা চালু করেছিলেন ‘আফ্রিকা’স বিজনেস হিরোজ’ নামের ওই অনুষ্ঠানটি। সেখানে তরুণ আফ্রিকান উদ্যোক্তাদের মধ্যে ব্যবসায়িক উদ্ভাবনী ক্ষমতা নিয়ে প্রতিযোগিতার আয়োজন করা হয়। আর বিজয়ী পান ১৫ লাখ মার্কিন ডলারের আকর্ষণীয় আর্থিক পুরস্কার। শো’য়ের বিচারকের আসনে সাধারণত বসেন জ্যাক মা।

কিন্তু এবার ফাইনাল অনুষ্ঠানে তাকে দেখা যায়নি। জ্যাক মা-র পরিবর্তে সেখানে উপস্থিত ছিলেন আলিবাবার অন্য এক কর্মকর্তা। এমনকী শো’র প্রমোশনাল ভিডিওতেও তার অংশটুকু কেটে বাদ দেওয়া হয়। এই প্রসঙ্গে অবশ্য আলিবার একজন মূখপাত্র জানিয়েছেন, শিডিউল জটিলতার কারণে জ্যাক মা বিচারকের প্যানেলে উপস্থিত থাকতে পারেননি। যদিও তার এই বক্তব্য মানতে পারছেন না অনেকেই।

জ্যাক মা চীনের অন্যতম ধনী ব্যক্তি। সাম্প্রতিক বছরগুলিতে জাতিসংঘ এবং গোটা বিশ্বে তার দাতব্য কার্যক্রম আলাদাভাবে পরিচিতি পেয়েছে।

জানা গেছে, সরাসরি শি জিনপিং সরকারে নতুন ব্যাংক নীতি নিয়ে প্রশ্ন তুলেছিলেন জ্যাক মা। আর তারপরই চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির কুনজরে পড়ে আলিবাবার প্রতিষ্ঠাতা। তার সংস্থার বিরুদ্ধে একের পর এক পদক্ষেপ করতে থাকে দেশটির সরকার। এরই ধারাবাহিকতায় জ্যাক মা আটকে রাখা হয়েছে কীনা তাই ভাবিয়ে তুলছে অনেককে।সূত্র: সংবাদ প্রতিদিন, নিউজ এইট্টিন

Show More

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button